যে ১২টি যুদ্ধবিমান দিয়ে পাকিস্তানের সীমানায় ভারতের হামলা (ছবি)

অনলাইন ডেস্ক :

সীমান্ত রেখা অতিক্রম করে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে বোমা হামলা করেছে ভারতীয় বিমানবাহিনী। সোমবার রাত সাড়ে ৩টার দিকে ১২টি জঙ্গি মিরাজ জেট ফাইটার এ হামলা চালায়। ১০০০ কেজি বোমাবর্ষণ করে জঙ্গি ঘাঁটি উড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ভারত।

এই মিরাজ ২০০০ পাক আকাশে ঢুকে বালাকোট সেক্টরে আঘাত করে। মাল্টিরোল সিঙ্গল ইঞ্জিন এই চতুর্থ প্রজন্মের জেটটি দাসো এভিয়েশনের সহায়তায় তৈরি।
১৯৭০ দশকের শেষের দিকে লাইটওয়েট ফাইটার হিসেবে এটি তৈরি করা হয়। পরবর্তীতে  বেশ কয়েকটি ‘স্ট্রাইক ভ্যারিয়ান্ট’ তৈরি করা হয়।
এটিতে রয়েছে শক্তিশালী রাডার। যার ফলে লক্ষ্যবস্তুকে নিশানা করতে পারে সহজেই, ডপলার বিমিং প্রযুক্তির মাধ্যমে ভূমিতে থাকা যে কোনও বস্তুর নিখুঁত মানচিত্র এঁকে ফেলতে সক্ষম।
এসব যুদ্ধবিমানের চালকের মাথায় থাকা হেলমেট দিয়েই আঘাত করা যায়। যে দিকে আঘাত করতে চাওয়া হয়, সে দিকে মাথাটা ঘোরালেই হবে। সেই অনুযায়ী বোমা নিক্ষেপও নিয়ন্ত্রিত হবে।
পাকিস্তানের বিমান বাহিনীর এফ-১৬ যুদ্ধবিমানকে পাল্লা দিতে পারে এই মিরাজ ২০০০। মিরাজ ২০০০ নিজের সুরক্ষাও করতে পারে, আবার আঘাতও হানতে পারে। যা পাকিস্তানের কাছে নেই।